আজ সোমবার ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
তারাকান্দায় বাট্টাভাটপাড়া এস.সি উচ্চ বিদ্যালয়ের সভাপতি ও প্রধান শিক্ষককে সংবর্ধনা গৌরীপুরে শ্রেষ্ঠ শিক্ষক-শিক্ষার্থী হলেন যাঁরা তারাকান্দায় মোটরসাইকেল দূর্ঘটনা বাড়ছে ময়মনসিংহ সদর উপজেলা পরিষদ নির্বাচনে ঘোড়া প্রতীক নিয়ে আশরাফ তুঙ্গে ওমরা হজ্জে নেয়ার প্রলোভনে,প্রতারনা ও অর্থ আত্মসাতের অভিযোগে গ্রেপ্তার ২ তারাকান্দায় দু’মোটরসাইকেলের সংঘর্ষে নিহত-১ মে দিবসে গৌরীপুরে ডেকোরেটর কারিগর শ্রমিক ইউনিয়নের বর্ণিল শোভাযাত্রা মহান মে দিবসে রাজ ওস্তাগার নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে গৌরীপুরে বর্ণিল শোভাযাত্রা বিশ্ব শ্রমিক দিবসে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে গৌরীপুরে বর্ণাঢ্য শোভাযাত্রা মহান মে দিবসে গৌরীপুরে জাতীয় শ্রমিক লীগের বর্ণিল শোভাযাত্রা
||
  • প্রকাশিত সময় : এপ্রিল, ২৯, ২০২০, ২:৪০ পূর্বাহ্ণ




মাহে রমজানে যেসব ইবাদতে অসংখ্য-অগণিত ফজিলত

মুহাম্মদ মুহিব্বুল্লাহ সিদ্দিকী :

মহিয়ান গরিয়ান আল্লাহ তা’আলা আমাদের সৃজন করেছেন। প্রত্যেকটি কাজের কর্তা তার কাজের পেছনে একটি উদ্দেশ্য লালন করে থাকেন। সচেতন কেউই অহেতুক বা অমূলক কোনো কাজ করেন না। পবিত্র কুরআনে আল্লাহ তা’আলা ঘোষণা করেছেন, ‘আমি জিন ও মানুষকে সৃষ্টি করেছি এ জন্য যে তারা আমারই ইবাদত করবে’ (সূরা আল-জারিআত- ৫৬)। অপর আয়াতে আল্লাহ বলছেন: ‘আপনি বলুন, আমার নামায, আমার কোরবানী এবং আমার জীবন ও মরণ বিশ্ব প্রতিপালক আল্লাহরই জন্যে’ (সূরা আনয়াম- ১৬২)। উপর্যুক্ত আয়াতদ্বয়ে আল্লাহ তা’আলা সৃষ্টির উদ্দেশ্য প্রকাশ করেছেন এবং তার ইবাদত করার জন্য আহ্বান জানিয়েছেন।

মুসলমানদের প্রতিটি সেকেন্ড, মিনিট, ঘণ্টা, দিবস, সপ্তাহ, মাস ও বছর আল্লাহর ইবাদত তথা আরাধনায় কাটাতে হবে। আমরা বছরের ১২ মাসই সুন্নাহ অনুসরণ করে আল্লাহর ইবাদত করে থাকি। তবে হাদিস শরীফে পবিত্র মাহে রমজানে ইবাদত করার অসংখ্য-অগণিত ফজিলত বর্ণনার পাশাপাশি সাওয়াবের আধিক্যের কথা স্পষ্ট করা হয়েছে। তাই অন্য মাসের তুলনায় অপেক্ষাকৃত একটু বেশি ইবাদত করা হয়ে থাকে। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘যে ব্যক্তি রমজানে ১টি নফল আমল করল, সে যেন অন্য মাসের ১টি ফরজ আমল করল। আর যে এ মাসে ১টি ফরজ আমল করল, সে যেন অন্য মাসে ৭০টি ফরজ আমল করল’ (সহি ইবনে খুজাইমা)।

হযরত কাব বিন উজরা রাদ্বিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, ‘একবার রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মিম্বারের ১ম সিঁড়িতে পা রাখলেন, বললেন আমিন। যখন ২য় সিঁড়িতে পা রাখলেন, বললেন আমিন। আবার যখন ৩য় সিঁড়িতে পা রাখলেন, বললেন আমিন। উপস্থিত সাহাবায়ে কিরাম জিজ্ঞেস করলেন, হে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, আমরা আজ এমন কিছু শুনলাম, যা এর আগে কোনো সময়ে শুনিনি। তখন নবীজী বললেন, হযরত জিবরাইল আলাইহিস সালাম আমার কাছে আগমন করেছিলেন। যখন আমি ১ম সিঁড়িতে পা রাখলাম, তখন তিনি বললেন, ধ্বংস হোক ওই ব্যক্তির যে রমজান মাস পেল, তবুও তার গুনাহ মাফ হল না। তখন আমি আমিন বললাম। যখন ২য় সিঁড়িতে পা রাখলাম, তখন তিনি বললেন, ধ্বংস ওই ব্যক্তির জন্য যার সামনে আমি নবীর আপনার নাম উচ্চারণ করা হল, কিন্তু সে আপনার উপর দরূদ পাঠ করল না। তখন আমি আমিনবললাম। আর যখন আমি ৩য় সিঁড়িতে পা রাখলাম, তখন তিনি বললেন, ধ্বংস ওই ব্যক্তির যে বৃদ্ধ পিতা-মাতা উভয়কে বা তাদের একজনকে হায়াতে পেল, অথচ জান্নাতে প্রবেশ করতে পারল না। তখন আমি আমিন বললাম’ (মুসতাদরাকে হাকেম)।

প্রিয় পাঠক সমাজ, আমরা সকলে অবগত যে, অর্থনীতির একটি সূত্র যা ‘চাহিদা বিধি’ হিসেবে প্রসিদ্ধ। আর এ সূত্র মতে, ‘কোনো নির্দিষ্ট সময়ে পণ্যের দাম কমলে তার চাহিদার পরিমাণ বাড়ে এবং দাম বাড়লে চাহিদার পরিমাণ কমে’। ঠিক তদ্রূপ যখন কম কাজের বিনিময়ে বেশি পারিশ্রমিক পাওয়া যাবে, তখন মানুষ সে কাজটি বেশি বেশি করে থাকেন। হাফিজুল হাদিস, কুরআন গবেষক, ইলমে ফিকহ ও হানাফী মাযহাবের প্রবর্তক হযরত ইমাম আবু হানিফা নুমান বিন সাবিত রহমাতুল্লাহ আলাইহি এর জীবনী পর্যালোচনা করলে দেখা যায়, তিনি মাহে রমজানে ৬১ বার কুরআনুল কারীম খতম করেছেন।

মাহে রমজানে আমরা পাঁচ ওয়াক্ত ফরজ নামায, ত্রিশটি ফরজ রোজা আদায়ের পাশাপাশি নানা সুন্নাত ও নফল ইবাদত আদায় করতে পারি।

বিশেষভাবে উল্লেখ করা যেতে পারে-
১. জামাতের সাথে ২০ রাকাত তারাবিহ সালাত আদায় করা।
২. বেশি বেশি কুরআন তিলাওয়াত করা।
৩. নবীজীর ওপর দুরূদ-সালাম পাঠ করা।
৪. নফল নামায আদায় করা। (তাহাজ্জুদ, আওয়াবীন, ইশরাক ও চাশত)
৫. দান-সদকা করা।
৬. ইফতাদের সময় প্রতিবেশীদের অংশগ্রহণের দাওয়াত দেয়া।
৭. কুরআনুল কারীমের তিলাওয়াত শোনা।
৮. ইসলামী বই-পুস্তক অধ্যয়ন করা।
৯. মানুষের সাথে কথা বলার সময় সুন্দর সুন্দর শব্দ ব্যবহার করা।

আল্লাহ সুবহানাল্লাহু ওয়া তা’আলা পবিত্র মাহে রমজানের পরিপূর্ণ রহমত, বরকত ও মাগফিরাত দান করুন ও ইবাদতের মাধ্যমে মাসটি কাটানোর তাওফিক দান করুন, আমিন।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১